মালয়েশিয়ায় স্বাস্থ্যবিধি অমান্য করে ঈদের নামাজ পড়ায় গ্রেফতার ৪৮ বাংলাদেশি রিমান্ডে

0
171

শাহাদাত হোসেন, মালয়েশিয়া থেকে: মালয়েশিয়া স্বাস্থ্যবিধি না মেনে ঈদের জামাতে অংশ নেওয়া ৪৮ বাংলাদেশিকে গ্রেফতার করে আদালতে সোপর্দের পর ৩ ও ৪ দিনের রিমান্ডে নিয়েছে দেশটির পুলিশ।



স্থানীয় গণমাধ্যম এর বরাত দিয়ে বলা হয়েছে, বুধবার সকাল ১০ টায় ৩টি ভ্যানে করে অভিযুক্তদের আদালতে সোপর্দ করার পর পেনাং রাজ্যের বুকিত মেরতাজম ম্যাজিস্ট্রেট আদালতের সহকারী রেজিস্ট্রার হাসলিজা রাজাক এই রিমান্ডের আদেশ দেন। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দেশটি জুড়ে চলছে কঠোর লকডাউন বন্ধ রয়েছে বেশিরভাগ এই শিল্প কারখানা।



এরই মধ্যে গত মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় পেনাং রাজ্যের জুরু তামান পেলাংগি মসজিদে নামাজ আদায় করতে যান। কর্তৃপক্ষ স্বাস্থ্যবিধি মেনে ১০০ মুসল্লিকে নামাজ আদায়ের জন্য অনুমতি গিয়েছিল। অনুভূতি ভঙ্গ করে  দুই শতাধিক মুসল্লির মসজিদের বাইরে ঈদের নামাজ আদায় করে।


প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে স্বাস্থ্যবিধি না মেনে ঈদের নামাজ আদায়ের এ ঘটনা স্থানীয় একজন নাগরিক সামাজিক যোগাযোগের মাধ্যমে আপলোড করার সঙ্গে সঙ্গে ভিডিওটি ভাইরাল হয় নেড়েচেড়ে বসে দেশটির প্রশাসন। পরে অভিযান চালিয়ে ৪৮ বাংলাদেশিসহ মোট ৪৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ। অংশগ্রহণকারী বাকিদের কেউ খুঁজতে অভিযান অব্যাহত রেখেছে।


দেশজুড়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে স্থানীয় প্রশাসন। সামাজিক মাধ্যমে সমালোচনায় স্বাস্থ্যবিধি ভঙ্গের ঘটনায় রাজ্যের পুলিশ প্রধান ক্ষমা চান। এর পরেই আইন লঙ্ঘনকারীদের গ্রেফতার করা হয়। এই ঘটনায় স্বাস্থ্যবিধি লঙ্ঘনকারীদের  কোনো ছাড় দেয়া হবে না, প্রয়োজনে এসব অভিবাসীদের দেশে পাঠানো হবে বলে গতকালই কড়া নির্দেশনা দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হামজা জয়নুদ্দিন।



উল্লেখ্য, বিশ্বের বৃহৎ মুসলিম অধ্যুষিত দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ঈদুল আযহা উপলক্ষে অভিবাসীসহ স্থানীয়দেরও দেয়া হয়েছে বিধি নিষেধ। এক্ষেত্রে এই বিধি নিষেধ উপেক্ষা করে ঈদের জামাত আদায় করা বাংলাদেশিদের জন্য সমালোচনার মুখে পড়েছে দেশটিতে থাকা কয়েক লক্ষ প্রবাসী।

পূর্ববর্তী নিবন্ধঢাকা উত্তর-দক্ষিণ সিটিতে ২১ হাজার পরিচ্ছন্নতা কর্মীর ব্যস্ততা
পরবর্তী নিবন্ধঈদের দিনেই গ্রেফতার হলেন হেফাজত নেতা মাওলানা আসাদ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে