এবার ইরাকে যুদ্ধ শেষ করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র

0
203

চলতি বছর শেষ হবার সঙ্গে সঙ্গেই ইরাকে ‘যুদ্ধের দায়িত্ব সমাপ্ত’ করবে নার্কিন যুক্তরাষ্ট্র।  ওয়াশিংটন সফররত ইরাকি প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাজেমির সঙ্গে সাক্ষাতের পর এমন ঘোষণাই দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

উগ্র জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে যুদ্ধের আর প্রয়োজন নেই উল্লেখ করে বলেন, ২০২১ সাল শেষে মার্কিন সেনারা ইরাকে শুধুমাত্র দেশটির সেনাবাহিনীকে প্রশিক্ষণ ও সহযোগিতা করার দায়িত্ব পালন করবে। তবে এইসময় তারা সরাসরি কোনো যুদ্ধে অংশ নেবে না।

যদিও যুদ্ধ শেষে আফগানিস্তানের মত করেই ইরাক থেকেও মার্কিন সেনা প্রত্যাহার করা হবে কিনা, সে সম্পর্কে স্পষ্ট কোন জবাব দেননি বাইডেন।

মার্কিন প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউসে সাক্ষাতের পর দুই নেতা এক যৌথ বিবৃতিতে ঘোষণা করেন, ২০২১ সালের ৩১ ডিসেম্বরের পর ইরাকে আর কোনো মার্কিন সেনা যুদ্ধের ভূমিকা পালন করবে না।

এর আগে রবিবার ইরাকি প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাজেমি আমেরিকা পৌঁছান। প্রধানমন্ত্রী কাজেমি আমেরিকা সফরে যাওয়ার আগে বাগদাদে এক প্রেস ব্রিফিংয়ে বলেছিলেন, উগ্র সন্ত্রাসীগোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াই করার জন্য আর মার্কিন সেনাদের তার দেশে প্রয়োজন নেই। ঠিক একই কথার পুনরাবৃত্তি শোনা গেল, প্রেসিডেন্ট বাইডেনের মুখেও।

তবে মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে এখনো আনুষ্ঠানিক সময়সীমা দেয়া হয়নি। ধারণা করা হচ্ছে, চলতি সপ্তাহে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর সেনা প্রত্যাহার সম্পর্কে ঘোষণা আসতে পারে।

পূর্ববর্তী নিবন্ধএকজন অধ্যক্ষ, ফোনালাপ ফাঁস, শক্তির উৎসসন্ধান
পরবর্তী নিবন্ধআয়া সোফিয়া মসজিদ নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ; মন্তব্যে প্রতিবাদ তুরস্কের

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে