এবার তালেবান বিরোধীদের গ্রেফতার হুশিয়ারিতে তালেবান সেনাপ্রধান

0
261

আফগানিস্তানের বর্তমান ক্ষমতায় আছে তালেবান। ক্ষমতা দখলের পর থেকেই বিদ্রোহ- বিরোধিতা চলমান রয়েছে দেশটিতে। এবার তালেবানের বিরোধিতাকারীদের গ্রেফতার করা হবে বলে জানিয়েছেন আফগানিস্তানের নতুন সেনাপ্রধান এবং তালেবানের জ্যেষ্ঠ নেতা কারি ফসিহউদ্দিন। 

এক বিবৃতিতে তালেবান সেনাপ্রধান জানিয়েছেন, কোনো গৃহযুদ্ধ ঘটতে আমরা দেব না। দমন করা হবে তাদের যারা দেশের নিরাপত্তা ও স্থিতিশীলতা বিঘ্নিত করছে। তালেবানের বিরোধিতা যারা করবে তাদের গ্রেফতার করা হবে। পরে তালেবানের মুখপাত্র আহমাদুল্লাহ মুত্তাকী বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে আফগান সেনাবাহিনীর পুনর্গঠন নিয়ে নিজের পরিকল্পনা জানিয়েছেন তালেবান সেনাপ্রধান।

সুসংগঠিত কাঠামোর সঙ্গে দেশের একটি নিজস্ব ‘নিয়মিত এবং সুশৃঙ্খল’ সেনাবাহিনী থাকবে বলে এক সংবাদ সম্মেলনে জানান তিনি। এই সেনাবাহিনীর সৈন্যদের আফগানিস্তানের সীমান্ত রক্ষার প্রশিক্ষণ দেওয়া হবে।

দেশটির সেনাবাহিনীর পুনর্গঠনের জন্য আলোচনা অব্যাহত রয়েছে উল্লেখ করে তালেবান সেনাপ্রধান বলেন, এই আফগান সেনা হবে নিয়মিত, সুশৃঙ্খল ও শক্তিশালী। আফগানিস্তানে গৃহযুদ্ধ শুরু করতে দেবে না বলেও এ সময় জানান তিনি। 

এদিকে এক টুইট বার্তায় মুত্তাকী জানান, আফগানিস্তানে শিগগিরই একটি সুসংগঠিত সেনাবাহিনী গঠন করা হবে। মুত্তাকী আরও জানান, আফগানিস্তানের সশস্ত্র বাহিনীর জন্য যেসব সৈন্য নিয়োগ করা হবে তাদের আফগানিস্তান রক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।

উল্লেখ্য, কাবুল দখলের প্রায় তিন সপ্তা পর তালেবান অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভার ঘোষণা করে। জানা যায়, সেনা প্রধানের বর্তমান দায়িত্ব পাওয়া ফসিহউদ্দিনকে ২০১৯ সালে মৃত ঘোষণা করেছিল আফগানিস্তানের সাবেক আশরাফ গনির সরকার।

পূর্ববর্তী নিবন্ধসরকারের গাফিলতিতে ই-ভ্যালি, ই-অরেঞ্জ প্রতারণা- লুট করেছে : রুমিন ফারহানা
পরবর্তী নিবন্ধশিক্ষানগরী রাজশাহীতে পেশা বদলেছেন চার হাজার শিক্ষক

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে