তালেবান সরকারকে সমর্থন দিয়ে যা বললেন রুশ প্রেসিডেন্ট পুতিন

0
256

এবার তালেবান সরকারের প্রতি নিজের সমর্থন ব্যক্ত করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার চীনের সঙ্গে এক বৈঠকে রুশ প্রেসিডেন্ট বলেন, তালেবান সরকারের সঙ্গে রাশিয়ার কাজ করা প্রয়োজন।

তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে চীন ও রাশিয়া নেতৃত্বাধীন নিরাপত্তা ব্লক সংক্রান্ত বৈঠকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রেসিডন্ট পুতিন এই মন্তব্য করে।

প্রেসিডেন্ট পুতিন বলেন, আফগানিস্তানের বিষয়ে জাতিসংঘের সম্মেলনকে রাশিয়া সমর্থন জানিয়েছে। আফগানিস্তানের অর্থ আটকানোর বিষয়টি বিশ্ব নেতাদের বিবেচনা করা উচিত।

গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করে। এর প্রায় তিন সপ্তাহের মাথায় পর অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে ইসলামপন্থী এই দলটি। যদিও নবগঠিত এই সরকারকে পশ্চিমা বিশ্ব স্বীকৃতি দেবে না বললেও পাকিস্তান ছাড়াও চীন ও রাশিয়া তালেবানের বিষয়ে শুরু থেকেই বেশ ইতিবাচক মনোভব দেখাচ্ছে। 

এখন পর্যন্ত একমাত্র চীন-ই তালেবান সরকার গঠনের পর খোলাখুলি অভিনন্দন জানিয়েছে। গত সপ্তাহে চীন আফগানিস্তানের জন্য তিন কোটি মার্কিন ডলারের জরুরি খাদ্য এবং ওষুধ দেওয়ার ঘোষণা দিয়েছে। আফগানিস্তানে বিনিয়োগ নিয়ে দোহায় তালেবান প্রতিনিধিদের সঙ্গে ইতিবাচক আলোচনাও শেষ করেছে চীন।

যদিও তালেবান শাসনকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি না দিয়েই তাদের সঙ্গে ছয়টি দেশ ঘনিষ্ঠ যোগাযোগ রাখছে। সেগুলো হলো পাকিস্তান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন ও ইরান। আফগানিস্তানে এই রাষ্ট্রগুলোর বৈচিত্র্যপূর্ণ এবং এমনকি পরস্পরবিরোধী স্বার্থ রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধজেমি ডে বরখাস্ত; নতুন কোচ নিয়োগ
পরবর্তী নিবন্ধপীরের মামলায় বেসামাল নারী পুরুষসহ ৮জন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে