জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলামের ইন্তেকাল

0
161

বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম ইন্তেকাল করেছেন। মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুর আড়াইটার দিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন একুশে পদকপ্রাপ্ত এই কিংবদন্তি শিক্ষাবিদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

হাসপাতালের ডিউটি অফিসার ডা. অভিজিৎ সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

পারিবারিক সূত্রে জানা যায়, মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মরদেহ হাসপাতাল থেকে উত্তরার বাসায় নিয়ে যাওয়া হবে। সেখানে ১০ নম্বর সেক্টরের খালিদ বিন ওয়ালিদ মসজিদে এশার পর এক দফা জানাজা হবে। রাতে মরদেহ রাখা হবে হাসপাতালের হিমঘরে। এরপর বুধবার দুপুরে সবার শ্রদ্ধা নিবেদনের জন্য অধ্যাপক রফিকুল ইসলামের কফিন নিয়ে যাওয়া হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। আসরের পর জনাজা শেষে আজিমপুর কবরস্থানে তাকে দাফন করা হবে।

এর আগে, গত ৭ অক্টোবর পেটে ব্যথা নিয়ে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) ভর্তি হন তিনি। পরীক্ষা-নিরীক্ষার পর ফুসফুসে পানি ধরা পড়ে তার। এরপর তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে বক্ষব্যাধি (রেসপিরেটরি মেডিসিন) বিভাগের অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেনের অধীনে চিকিৎসা নিচ্ছিলেন তিনি।

স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত এই শিক্ষাবিদ, গবেষক ও লেখক বেশ কয়েকটি শীর্ষ প্রতিষ্ঠানে দায়িত্বপালন করেছেন। ২০২১ সালের ১৮ মে সরকার তাকে তিনবছরের জন্য বাংলা একাডেমির সভাপতির দায়িত্ব দেয়। এই বছর মাতৃভাষা সংরক্ষণ, পুনরুজ্জীবন, বিকাশ, চর্চা, প্রচার-প্রসারে অবদান রাখায় তাকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা পদক’ও দেওয়া হয়।

অধ্যাপক রফিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম নজরুল অধ্যাপক এবং নজরুল গবেষণা কেন্দ্রের প্রথম পরিচালক ছিলেন।

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম ১৯৩৪ সালের ১ জানুয়ারি বাংলাদেশের চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার কলাকান্দা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে লেখাপড়া করেন। পরবর্তীতে আমেরিকার কর্নেল বিশ্ববিদ্যালয়, মিনেসোটা বিশ্ববিদ্যালয়, মিশিগান-অ্যান আরবর বিশ্ববিদ্যালয় এবং হাওয়াই বিশ্ববিদ্যালয়ের ইস্ট ওয়েস্ট সেন্টারে ভাষাতত্ত্বের উচ্চতর প্রশিক্ষণ ও গবেষণা সম্পন্ন করেন।

পূর্ববর্তী নিবন্ধএকটি ভোটও পাননি নজরুল, নিজের ভোট গেল কোথায়?
পরবর্তী নিবন্ধঢাকা মহানগর উত্তর শাখা ছাত্রলীগ সভাপতিকে অব্যাহতি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে