বিশ্বজুড়ে ৪৯ মিনিট কেন বন্ধ ছিলো বিভিন্ন ওয়েবসাইট?

0
136

মঙ্গলবার বিশ্বজুড়ে প্রথম সারির বড় বড় আন্তর্জাতিক সংবাদমাধ্যম, সোশ্যাল মিডিয়া ও ই-কমার্সের ওয়েবসাইট ৪৯ মিনিটের জন্য বন্ধ ছিলো। ইন্টারনেট বিভ্রাটের সৃষ্টি হওয়ায় এমনটা হয়েছিলো। দ্যা গার্ডিয়ান, নিউ ইয়র্কস টাইম, বিবিসি, আল জাজিরা, ফাইন্যান্সিয়াল টাইমস ও ব্লুমবার্গ নিউজসহ অনেক ওয়েবসাইট এই বিভ্রাটের কবলে পড়ার খবর জানিয়েছিলো বার্তা সংস্থা রয়টার্স। তবে গতকাল তাৎক্ষণিকভাবে জানাও যায়নি যে, মূল সমস্যা কী হয়েছিলো।

রয়টার্সের এক খবরে বলা হয়েছিলো, সিএনএন ও ফ্রান্সের লে মন্ডে’র ওয়েবসাইটে ত্রুটি দেখাচ্ছে। বিঘ্নের মুখে পড়েছে আল-জাজিরাও। নিউ ইয়র্ক টাইমসের ওয়েবসাইট কিছু সময় বন্ধ ছিল। তবে এখন তাতে প্রবেশ করা যাচ্ছে।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, তাদের ওয়েবসাইট ও অ্যাপ কাজ করছে না। আরও কিছু ব্রিটিশ সংবাদমাধ্যমের ওয়েবসাইট ব্রাউজারে লোড হচ্ছে না। এমনকি ব্রিটিশ সরকারের মূল ওয়েবসাইটেও প্রবেশ করা যাচ্ছে না।

গতকাল ৮ জুন মঙ্গলবার বিভিন্ন সংবাদমাধ্যমে এই খবর ফলাও করে প্রচার করা হলেও আমাজনের কোন বক্তব্য আসছিলো না। তবে তাদের ওয়েবসাইটেও সমস্যাটি দেখা দিয়েছিলো। তাতে প্রবেশ করতে পারছিলেন না গ্রাহকরা।

এদিকে বুধবারের খবরে জানা যায়, সফটওয়্যার বাগের কারণে অফলাইনে চলে গিয়েছিল বিশ্বের প্রথম সারির ওই ওয়েবসাইটগুলো। ডাউন ডিটেক্টর ওয়েবসাইট জানিয়েছে, বিভিন্ন খবরে জানা যাচ্ছে সান ফ্রান্সিসকোভিত্তিক ক্লাউড সার্ভিস কোম্পানি ‘ফাস্টলি’তে বড় ধরনের বিপর্যয়ের কারণে এসব ওয়েবসাইটের সেবা বিঘ্নিত হয়েছে।

ক্লাউড কম্পিউটিং সেবাদাতা এই প্রতিষ্ঠানটি নিজেদের সেবাগ্রহীতা ওয়েবসাইটগুলোকে দ্রুত লোড হওয়ার সেবা দিয়ে থাকে। পাশাপাশি ট্রাফিকের চাপ বেশি থাকলে ‘ডিনায়াল-অফ-সার্ভিস’ বা ডিডিওএসের হাত থেকেও সুরক্ষিত রাখে সাইটকে।

ফাস্টলি নিজেদের ত্রুটির কথা স্বীকার করেছে। নিজেদের ওয়েবসাইটে ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে বলে উল্লেখ করেছে তারা। ফাস্টলি আরও বলেছে, এমনটা যে হতে পারে তা তাদের আগেই অনুমান করা উচিত ছিল। অপরদিকে গোটা বিভ্রাটের দায়টি ফাস্টলি চাপিয়েছে সফটওয়্যার বাগের ঘাড়ে। তাদের ভাষ্য অনুসারে, মে মাসের মধ্যবর্তী সময় থেকে সফটওয়্যারে বাগ ছিল, পরে একজন গ্রাহক সেটিংস পরিবর্তন করে ফেললে সমস্যার শুরু হয়।

তবে তারা জানায়, সমস্যা শুরু হওয়ার ৪০ মিনিটের মধ্যেই সেটির সমাধান করেছেন তাদের প্রকৌশলীরা। ৪৯ মিনিটের মাথায় তাদের নেটওয়ার্ক স্বাভাবিক অবস্থায় ফেরত আসে।’

এদিকে বর্তমানে গোটা নেটওয়ার্কে ‘বাগ ফিক্স’ প্রয়োগ করছে ফাস্টলি। তবে কেন সফটওয়্যারের গুণগত মান নিশ্চিত এবং পরীক্ষা প্রক্রিয়ার সময়টিতে বাগ ধরা পড়েনি তা নিয়েও তদন্ত করছে তারা।

এফটিপি/কাজী হামদুল্লাহ

পূর্ববর্তী নিবন্ধরামগড় কৃষিগবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তার বিরুদ্ধে অনিয়মের অভিযোগ
পরবর্তী নিবন্ধকলিমুল্লাহ বাদ, বেরোবির নতুন উপাচার্য় ড. হাসিবুর রশীদ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে