ভোলা কিন্ডারগার্টেন এসোসিয়েশনের প্রতিকী অনশন

0
91




আল এমরান, ভোলা প্রতিনিধি: করোনা ভাইরাসের মহাপ্রাদুর্ভাবে  কমবেশী ক্ষতিগ্রস্থ দেশের প্রতিটি সেক্টর বা নিম্ন ও মধ্যবিত্তদের ন্যায় বাদ নেই  কিন্ডারগার্টেন এর শিক্ষক শিক্ষিকারাও। যার প্রেক্ষিতে বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশনের ভোলা জেলা শাখার নেতৃবৃন্দগন ৯ই জুন রোজ বুধবার ভোলা প্রেসক্লাব চত্বরে জেলার বিভিন্ন কিন্ডারগার্টেন এর প্রায় শতাধিক শিক্ষক ও শিক্ষিকা নিয়ে একটি প্রতিকী অনশন পালন করেন। 

এতে কিন্ডারগার্টেন এর শিক্ষক আনোয়ার হোসেন তার বক্তব্যে বলেন, দেশে সকল কিছু খোলা থাকলেও শুধুমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান গুলো বন্ধ থাকা খুবই দুঃখজনক। এতে করে রাষ্ট্র  প্রকৃত শিক্ষার জায়গা থেকে পিছিয়ে পড়ছে। এবং শিক্ষার্থীরা তাদের ক্লাস বন্ধ থাকার কারনে বিভিন্ন ভাবে জ্ঞান অর্জন থেকে ছিটকে পড়ছে বিশেষ করে বিভিন্ন গেমসের দিকে আসক্ত হচ্ছে । বক্তব্যে তিনি আরও বলেন শিক্ষা প্রতিষ্ঠান গুলো বন্ধ থাকার কারনে শিক্ষকরা আজ মানবেতর জীবনযাপন করছে। বউ বাচ্চা বা পরিবারের আর্থিক জোগান দিতে খুব হিমশিম খাচ্ছে। এমতাবস্থায় করোনা প্রোটেকশন নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান গুলো খুলে দেয়ার আহ্বান জানান।  অন্যথায় কিন্ডারগার্টেন শিক্ষকদের জন্য ভাতা বা রেশন কার্ড চালু করার দাবি জানান। 


বক্তারা আরও বলেন কিন্ডারগার্টেন এর শিক্ষকরা আজ কর্মহীন মধ্যবিত্ত্ব। তাদের আর্থিক অনটনের কথা মুখ খুলে কারো কাছে বলতেও পারছে না। তাই তারা বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য  বাজেটে আর্থিক বরাদ্দেরও দাবি জানান। এবং গ্রামগঞ্জে তেমন ইন্টারনেট সুবিধা না থাকায় এই করোনাকালে শিক্ষার্থীরা  প্রাথমিক ও মাধ্যমিকের গন্ডি পেড়িয়ে সামনে অগ্রসর হতে না পারার কারনে শিক্ষার্থীরা  বিভিন্ন কাজের দিকে ঝুকছে বিশেষ করে বাল্যবিয়ের প্রসার ঘটছে। এতে করে তাদের জীবনের সাস্থ ঝুঁকি বাড়ছে বলেও মনে করেন তারা। যা আগামী প্রজন্মে একটি বিশাল ধাক্কা বলেও মনে করেন। তাই অবিলম্বে কিন্ডারগার্টেন সহ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার আহ্বান জানান। 



এ সময় বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন ভোলা জেলা শাখার সভাপতি মোঃ আব্বাস উদ্দিনের নেতৃত্বে প্রতীকী অনশনে বক্তব্য রাখেন বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন ভোলা জেলা শাখার সাধারণ সম্পদাক আব্দুল্লাহ মোঃ তাহের, দপ্তর সম্পাদক ফয়জুন নেছা সোহেলি, ভোলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক অমিতাভ রায় অপু এবং স্থানীয় সাংবাদিকবৃন্দ।


এ ছাড়াও বক্তব্য রাখেন শিক্ষা সম্পাদক ইসরাফিল আলম, আর্দশ একাডেমি কিন্ডারগার্টেন এর সহকারী প্রধান শিক্ষক মোঃ হাসনাইন, মোঃ রাশেদ প্রমূখ।

পূর্ববর্তী নিবন্ধনগরকান্দা সালথার মাঝামাঝি রাস্তার বেহাল দশা সংস্কারের দাবি স্থানীয়দের
পরবর্তী নিবন্ধএকসাথে এতো মসজিদের উদ্বোধন বিশ্বে বিরল

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে